কালক্রমে বাংলাদেশ দলের জার্সি [ Bangladesh team jersey over time ]

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি [ Bangladesh team jersey over time ]

পতাকা যেমন একটি দেশের পরিচয় বহন করে, ঠিক তেমনি জার্সিও একটি দলের পরিচয় বহন করে। নিজ প্রিয় দলের খেলা নিয়ে যেমন সমর্থকদের আশা এবং আগ্রহের কমতি থাকে না ঠিক তেমনি বিভিন্ন সিরিজ বা টুর্নামেন্টের আগেও প্রিয় দলের জার্সি নিয়ে আগ্রহ থাকে অধিকাংশ দর্শকের কেন্দ্রবিন্দুতে। রঙিন পোশাকে ওয়ানডে ক্রিকেট খেলা শুরু থেকে বেশ কয়েকবার পরিবর্তন হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি।

[ বাংলাদেশ দলের জার্সি ]

কিছু জার্সি গায়ে বাংলাদেশ দল যেমন সাক্ষী হয়েছে বেশ কিছু ঐতিহাসিক জয়ের , ঠিক তেমনি বেশ কিছু জার্সি গায়ে বাংলাদেশ দল করেছে বেশ কিছু হতাশাজনক পারফর্মেন্স।

বাংলাদেশ দলের জার্সি, কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশ দল

এই জার্সিটি ১৯৯৯ বিশ্বকাপে, বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি। ১৯৯৯ বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ইংল্যান্ডে। সে বিশ্বকাপে প্রথমবারের মতো অংশগ্রহণ করে বাংলাদেশ। নিজেদের প্রথম বিশ্বকাপেই শক্তিশালী পাকিস্তান এবং সহযোগী দল স্কটল্যান্ডকে হারায় বাংলাদেশ।

নিজেদের প্রথম বিশ্বকাপেই পাকিস্তানের বিপক্ষে জয় ,বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের এক অবিস্মরণীয় জয়। এছাড়াও, সে বিশ্বকাপে আইসিসির সহযোগী দেশ স্কটল্যান্ডকেও হারায় বাংলাদেশ। স্কটল্যান্ড সহযোগী দেশ হলেও , স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সে জয়টি চরম গুরত্বপুর্ণ ভূমিকা পালন করেছে।

২০০৩ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বিশ্বকাপে এ জার্সি পড়েই মাঠ মাতিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। তবে, সে বিশ্বকাপটি ছিলো চরম ব্যর্থতার এক বছর। এ বিশ্বকাপে বাংলাদেশ কোনো ম্যাচই জিততে পারেনি। এমনকি, এ বিশ্বকাপে সহযোগী দেশ কানাডার বিপক্ষেও পরাজয় বরণ করে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের দলের জার্সি

এছাড়াও, কেনিয়ার বিপক্ষেও এ বিশ্বকাপে পরাজয় বরণ করে বাংলাদেশ। ১৯৯৯ থেকে এ ২০০৩ বিশ্বকাপ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে একদম জয়বিহীন ছিলো বাংলাদেশ ক্রিকেট দল। সুতরাং, এ বিশ্বকাপে ১টি জয় বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপুর্ণ হলেও বাংলাদেশ এ বিশ্বকাপে কোনো জয় নিজদের ঝুলিতে নিতে পারেনি।

এ জার্সিটি বাংলাদেশ ক্রিকেটের বিভিন্ন ঐতিহাসিক জয়ের এক অনন্য সাক্ষী। এ জার্সি পড়ে বাংলাদেশ ক্রিকেট দল এমন কিছু জয় পেয়েছে যা দেশের ক্রিকেটের থেমে থাকা গতিকে বৃদ্ধি করেছে। এ জার্সি গায়ে দীর্ঘ ২৩ ম্যাচ পর আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে জয় পেয়েছিল বাংলাদেশ এবং সে ম্যাচটি ছিলো জিম্বাবুয়ের বিপক্ষে।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরি উদযাপন

এছাড়াও, এ জার্সি পড়েই আন্তর্জাতিক ক্রিকেটে নিজদের শততম ওয়ানডে ক্রিকেটে ভারতের তারকাখচিত শক্তিশালী দলের বিপক্ষে জয়লাভ করে বাংলাদেশ। এ জার্সি পড়েই , শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়লাভ করে বাংলাদেশ। ইংল্যান্ডে অনুষ্ঠিত ন্যাটওয়েস্ট ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার পাশাপাশি বাংলাদেশও অংশগ্রহণ করে।

সে সিরিজেই অস্ট্রেলিয়ার বিপক্ষে পুরো ক্রিকেট বিশ্ব চমক লাগানো এক ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। এ জার্সি পড়েই প্রথমবারের মতো আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে কোনো দ্বিপাক্ষিক সিরিজ জেতে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০০৬ সালে বাংলাদেশের জার্সি

 

এ জার্সি পড়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ বেশ ধারাবাহিকভাবে সিরিজ জিততে থাকে। এ জার্সি পড়ে ঘরে এবং ঘরের বাহিরে মিলিয়ে মোট ৬টি ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। এ সিরিজগুলো জেতার মাধ্যমেই আন্তর্জাতিক ক্রিকেটে ধীরে ধীরে জয়ের ধারাবাহিকতার মধ্যে পৌছে যায় বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের জার্সি

 

জার্সি পড়ে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপ খেলে বাংলাদেশ। ২০০৩ সালের ব্যর্থতার পর ২০০৭ বিশ্বকাপে এক অনন্য উজ্জ্বল বাংলাদেশকে দেখতে পায় বিশ্বক্রিকেট। সে বিশ্বকাপে ভারতকে হারিয়ে সুপার এইটে ওঠার পাশাপাশি তৎকালীন আইসিসি ওয়ানডের র‍্যাংকিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকাকে হারায় তারা।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের জার্সি

এ জার্সি পড়ে ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করে বাংলাদেশ। এ বিশ্বকাপে উইন্ডিজকে হারিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে ওঠে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
উইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের পর বাংলাদেশ

এই জার্সি পড়ে প্রথম ঘরের মাটির বাহিরে জিম্বাবুয়ে ছাড়া কোনো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে কোনো দ্বিপাক্ষিক সিরিজ জেতে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর বাংলাদেশ

 

এ জার্সি পড়ে , সর্বপ্রথম ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে জয় পায় বাংলাদেশ। এছাড়াও, এ জার্সি পড়েই ঘরের মাটিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পর রিয়াদের উল্লাস

এ জার্সিটি পড়ে ২০১১ বিশ্বকাপে অংশগ্রহণ করে বাংলাদেশ। এ বিশ্বকাপে শক্তিশালী ইংল্যান্ডকে ২ উইকেটে হারায় বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০১২ এশিয়া কাপে বাংলাদেশের জার্সি

এ জার্সি পড়ে ২০১২ সালে ঘরের মাটিতে অনুষ্ঠিত এশিয়া কাপে প্রথমবারের মতো ফাইনালে ওঠে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ দল

এ জার্সি পড়ে ঘরের মাটিতে, তারকাখচিত উইন্ডিজের বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ। এছাড়াও, এ জার্সি পড়েই ঘরের বাহিরে শ্রীলঙ্কার মাটিতে প্রথমবারের মতো সিরিজ ড্র করে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ দলের জার্সি

এ জার্সি পড়ে ২০১৫ বিশ্বকাপ মাতায় টাইগার বাহিনী।এ বিশ্বকাপে নিজেদের ক্রিকেট বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সেরা পারফর্মেন্স করে বাংলাদেশ। এ বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে ওঠে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ

এ জার্সি পড়ে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
ভারতের বিপক্ষে বাংলাদেশ

 

এ জার্সি পড়ে ঘরের মাটিতে ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জেতে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের পর রিয়াদ

এ জার্সি পড়ে , ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করে বাংলাদেশ। এ টুর্নামেন্টের সেমি ফাইনালে ওঠে বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০১৯ টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের জার্সি

 

এ জার্সি গায়ে ২০১৯ আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করে বাংলাদেশ। এ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা এবং উইন্ডিজকে হারানো ছাড়া  ,তেমন কোনো সাফল্য পায়নি বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
২০২১ টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের জার্সি

এ জার্সি গায়ে ২০২১ টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করে বাংলাদেশ।এ বিশ্বকাপে স্কটল্যান্ড এবং ওমান ছাড়া কোনো দলের বিপক্ষেই জয়লাভ করেতে পারেনি বাংলাদেশ।

কালক্রমে বাংলাদেশ দলের জার্সি
চলমান আফগানিস্তান সিরিজে বাংলাদেশ দলের জার্সি

সম্প্রতি, আফগানিস্তানের বিপক্ষে চলমান টি টোয়েন্টি সিরিজে এই জার্সি পড়ে মাঠে নামছে বাংলাদেশ।

আরও পড়ুন:

“কালক্রমে বাংলাদেশ দলের জার্সি [ Bangladesh team jersey over time ]”-এ 10-টি মন্তব্য

মন্তব্য করুন