ক্রিকেটের ডন, স্যার ডন ব্র্যাডম্যান কে চেনা [The greatest batsman to have ever played cricket]

ক্রিকেটের ডন, স্যার ডন ব্র্যাডম্যান কে চেনা [Sir Don Bradman, The greatest batsman to have ever played cricket]

ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ক্রিকেটার কে? কঠিন প্রশ্ন বটে। তবে উত্তর টা সহজ। অনেক নাম মাথায় খেলছে কী? খেলার কথা৷ তবে টেস্ট ক্রিকেট ইতিহাসের সেরা গড়ের মালিক, অনেকের মতেই ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যান। ব্যাট হাতে কী করেননি তিনি? ৫২ ম্যাচের ছোট্ট ক্যারিয়ার। কিন্তু করে গেছেন রানের পর রান, সেঞ্চুরি পর সেঞ্চুরি। তার ব্যাটিং গড়ই বলে দেয় সে কথা। স্যার-ডন-ব্র্যাডম্যানকে চেনার জন্য কিছু তথ্যে সাজানো এই লেখা।

Sir Don Bradman
স্যার ডন ব্র্যাডম্যান [ Sir Don Bradman ]
কিশোর ব্র্যাডম্যান ক্রিকেট অনুশীলন করতেন ক্রিকেট স্ট্যাম্প আর গলফ বল দিয়ে। মাত্র ১১ বছর বয়সে জীবনের প্রথম ক্রিকেট ম্যাচ খেলেছিলেন স্যার-ডন- ব্র্যাডম্যান। রান করেছিলেন ৫৫। প্রথম শতক করেছিলেন বাউরাল হাইস্কুলের হয়ে ১২ বছর বয়সে। ১৫ বছর বয়সে স্যার-ডন-ব্র্যাডম্যান ক্রিকেট ছেড়ে দিতে চেয়েছিলেন টেনিস খেলার জন্য। পরে অবশ্য ফিরেন সেই ক্রিকেটেই।

এক বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলে টেস্ট ক্রিকেটে অভিষেক ডনের। ব্রিসবেনে অভিষিক্ত ডন প্রথম টেস্টে রান করেছিলেন ১৮, ১। পরের টেস্টে বাদ পড়েন। ডনও ড্রপড হয়েছিলেন! ১৯৩০ সালে প্রথমবার ইংল্যান্ড সফর করেন ডন। পাঁচ ম্যাচের সেই সিরিজে রান করেছিলেন অবিশ্বাস্য ৯৭৪।

টেস্ট ক্যারিয়ারে তিনি মাত্র একবার রান আউট হয়েছিলেন, আর একবার হিট উইকেট। একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ২৯৯ রানে অপরাজিত থাকা ব্যাটসম্যান স্যার-ডন-ব্র্যাডম্যান। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৩৩৮ ইনিংসে ব্যাটিং গড় ৯৫.১৪।  ১৯৩০ সালের বিস্ময়কর স্যার-ডন-ব্র্যাডম্যানকে রুখতে এরপর বডিলাইন বোলিংয়ের জন্ম দেয় ইংলিশরা। ইংল্যান্ডে ৯৭৪ রান করার পরে এসে সিডনির এক স্পোর্টস শপে সেলসম্যানের কাজ নেন ব্র্যাডম্যান। অদ্ভুত এক ব্যাপার!

বিশ্বযুদ্ধের কারণে স্যার-ডন-ব্র্যাডম্যানের ক্যারিয়ারের প্রায় আট বছর ঝরে যায়, যখন তিনি ছিলেন ক্যারিয়ারের সেরা ফর্মে। এই আট বছর পর ফেরেন ৩৮ বছর বয়সে। বিশ্বযুদ্ধের পর ১৫ টেস্ট খেলে করেন আট শতক। ১৯৪৮ সালে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলার আগে তার গড় ছিল ১০১.৩৯। শেষ ইনিংসে মাত্র চার রান করলেও তার গড় থাকত ঠিক ১০০। ব্র্যাডম্যান অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের দশটি ভেন্যুতে টেস্ট খেলেছেন। তার টেস্টে ডাকের সংখ্যাও দশ।

স্যার ডন ব্র্যাডম্যান [ Sir Don Bradman ]
স্যার ডন ব্র্যাডম্যান [ Sir Don Bradman ]
৮০ ইনিংসের ক্যারিয়ারে কখনো নার্ভাস নাইনটিজে কখনো আউট হননি স্যার- ডন-ব্র্যাডম্যান। ৮০ ইনিংসের ক্যারিয়ারের ৭০ বার আউট হয়েছিলেন ব্র্যাডম্যান, ১০ বার অপরাজিত। প্রথম শ্রেণির ক্রিকেটে ১১৭ শতক রয়েছে তিনি। স্যার-ডন-ব্র্যাডম্যান টেস্ট সিরিজ খেলেছিলেন ১১টি। ৭টি সিরিজে করেছিলেন ৫০০ এর অধিক রান।

সর্বকালের সেরা ব্যাটসম্যান স্যার-ডন-ব্র্যাডম্যান টেস্টে বল করেছিলেন ১৫৮টি, রান দিয়েছেন ৭২। উইকেট সংখ্যা ২, মেডেন ওভার ৩। ইকোনমি বেশ ভালো, ২.৭৩। ক্যারিয়ারের ৬৪১টি চার মেরেছিলেন, ডনের ছয়ের সংখ্যা ৬টি। ক্যারিয়ারে ৩-৭ পজিশনে ব্যাটিং করেছেন স্যার ডন ব্র্যাডম্যান। সর্বাধিক তিন নাম্বারের ব্যাটিং করেছেন ৫৬ ইনিংস, চার নাম্বারে ১০ ইনিংস, পাঁচ ও সাত নাম্বারে ৩ ইনিংস, ছয় নাম্বারে ৮ ইনিংস। তিন নাম্বারে ডনের ব্যাটিং গড় ছিল ১০৩.৬৩। স্যার ডন ব্র্যাডম্যানের গড় ১০০ এর কম ছিল চার ও ছয় নাম্বার ব্যাটিং পজিশনে।

তিনি চারটি দলের বিপক্ষে টেস্ট খেলেছিলেন। ৩৭ ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে, সমান ৫টি করে টেস্ট ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ইংল্যান্ডের বিপক্ষে ডনের গড় ছিল ৮৯.৭৯, ভারতের বিপক্ষে ১৭৮.৭৫, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১.৫ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৪.৫।

ঘরের চেয়ে বিদেশে বেশি ব্যাটিং গড় ছিল এই ক্রিকেট ডনের। অস্ট্রেলিয়ায় ৯৮.১৩ ব্যাটিং গড়ের ডনের ইংল্যান্ডে গড় ছিল ১০২.৮৫। সময়ের ১৩ পঞ্জিকাবর্ষ ক্রিকেট খেলেছেন ব্র্যাডম্যান। ১৯৩০ সালে ৯৭৮ রান করা ডন পরের বছর করেছিলেন ৯৫০। তবে সব ছাপিয়ে নিজের বিদায়ী বছর করেছিলেন ১০২৫ রান। স্যার ডন ব্র্যাডম্যানের সর্বোচ্চ গড় ২১০.৫ ছিল ১৯৪৬ সালে, সেবছর ২ ইনিংসে ২৩৪ রান করেছিলেন।

Sir Don Bradman, স্যার ডন ব্র্যাডম্যান, 1928
Sir Don Bradman, স্যার ডন ব্র্যাডম্যান, 1928

ম্যাচের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ২৮ বার ব্যাটিং করেছেন, প্রথম ইনিংসে ২২বার, তৃতীয় ও চতুর্থ ইনিংসে ব্যাট করেছেন ১৫ বার করে। প্রথম ইনিংসে গড় ছিল ১১৩.৬৭, দ্বিতীয় ইনিংসে ৮৫.৫৬, তৃতীয় ইনিংসে ১৩০.৪২ ও চতুর্থ ইনিংসে ৭৩.৪০।

অধিনায়ক হিসেবে তিনি অস্ট্রেলিয়াকে ২৪ ম্যাচ নেতৃত্ব দিয়ে জিতেছেন ১৫ ম্যাচ, ড্র ৬ ম্যাচ আর পরাজয় ৩ ম্যাচ। এই ২৪ ম্যাচে তিনি রান করেছেন ৩১৪৭, গড় ছিল ১০১.৫১। ৫২ টেস্টে নিয়েছেন ৩২ ক্যাচ। ম্যাচে সর্বোচ্চ ৩টি ক্যাচ নিয়েছিলেন ১৯৩৭ সালে মেলবোর্নে ইংলিশদের বিপক্ষে। তিনি টেস্টে ৮০ ইনিংসের ৪২ বার পেরিয়েছেন ৫০ রান যার ২৯টি শতক।

তিনি ৮০ ইনিংসে ৭০ বার আউট হয়েছেন যার মধ্যে ২৩ বার বোল্ড, ২৯ বার ক্যাচ, ১০ কট বিহাইন্ড, লেগ বিফোরের ফাঁদে ৬ বার ও একবার করে রান আউট ও হিট উইকেট। ইতিহাসের সবচেয়ে মূল্যবান উইকেট স্যার ব্র্যাডম্যানের উইকেট নিয়েছেন ২৯ জন বোলার। যার মধ্যে ইংলিশ পেসার স্যার অ্যালেক বেডসার স্যার ডন ব্র্যাডম্যানকে আউট করেছে সর্বোচ্চ ৮ বার।

স্যার ব্র্যাডম্যান নির্বাচক ছিলেন প্রায় ৩৭ বছর। দুই মেয়াদে ছিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান। ঘরের মাঠ অ্যাডিলেডে খেলা থাকলে ২/৩ ঘণ্টাকর্মস্থলেও যেতেন। ক্রিকেট মাঠের গড় যেমন সেঞ্চুরি স্পর্শ করেনি, তেমন জীবনে ক্রিজে স্পর্শ করা হয়নি সেঞ্চুরি। জীবনের ক্রিজে ৯২ তে ফেরেন এই সর্বকালের সেরা এই ক্রিকেটার।

 

Sir Don Bradman

 

ক্রিকেটের ডন, স্যার ডন ব্র্যাডম্যান কে চেনা [The greatest batsman to have ever played cricket]

আরও পড়ুন:

Leave a Comment