আইপিএলের ১০ দলের অধিনায়ক

আইপিএলের ১০ দলের অধিনায়ক : একটি দলকে আগলে রাখেন সে দলের অধিনায়ক। ক্রিকেট মাঠে একজন অধিনায়কের ভূমিকা একজন অভিভাবকের মতো। দলের ব্যাটিং অর্ডার, বোলিং পরিবর্ত্ন, মাঠে ফিল্ডার প্লেসমেন্ট এই সব মিলিয়েই ক্রিকেট মাঠে একজন অধিনায়ককে একটি দলের অত্যধিক গুরুত্বপুর্ণ সদস্য করে তোলে। চলমান আইপিএলেও অধিকাংশ দলেই যেন চলেছে অধিনায়ক পরিবর্তনের হিরিক।

Cricket GOLN-Website Logo-01

এবারের দশ দলের আইপিএলে মোট ৬টি দলেই হয়েছে নতুন অধিনায়ক। যদিও, এ ৬টি দলের মধ্যে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস এবং গুজরাট টাইটান্স নবাগত দল। তবুও, লক্ষ্ণৌ অধিনায়ক লোকেশ রাহুল এর আগে পাঞ্জাব কিংসের হয়ে অধিনায়কত্ব করেছেন। এছাড়াও, গুজরাট টাইটান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়া প্রথবারের মতো আইপিএলের কোনো দলের অধিনায়কত্ব করছেন। সব, মিলিয়ে অধিকাংশ দলেরই অধিনায়কত্বের পদ নিয়ে এক নতুনত্বেরব সৃষ্টি হয়েছে।

মায়াঙ্ক আগারওয়ালঃ এবারের আইপিএলে অধিনায়কত্বের অভিষেক হচ্ছে মায়াঙ্ক আগারওয়ালের। পাঞ্জাব কিংসের অধিনায়ক হিসেবে লোকেশ রাহুলের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। রাহুল এখন চলে গেছেন লখনৌ সুপার জায়ান্টসে। এর আগে, লোকেশ রাহুলের অধীনে একবারও প্লে অফ খেলতে পারেনি প্রীতি জিন্তার দল। এছাড়াও, এবারের আইপিএলের নবাগত দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের দলে যোগ হিয়েছেন রাহুল। সেখানেও, দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন রাহুল।

আইপিএলের ১০ দলের অধিনায়ক:

চেন্নাই সুপার কিংস – রবিন্দ্র জাদেজা

আইপিএলের ১৪ আসর পর, ১৫তম আসরে অবশেষে অধিনায়ক বদলালো চেন্নাই সুপার কিংস। ভবিষ্যতের কথা চিন্তা করে দায়িত্ব ছেড়ে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তার জায়গায় চেন্নাইয়ের দায়িত্ব নিচ্ছেন তারকা অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। মহেন্দ্র সিং ধোনীর অধীনে মোট ৪ বার আইপিএলের ট্রফি জেতে চেন্নাই। তারপরও, চেন্নাইয়ের ভবিষ্যৎ চিন্তা মাথায় নিয়ে।

আইপিএলের ১০ দলের অধিনায়ক
রবিন্দ্র জাদেজা

গুজরাট টাইটান্স – হার্দিক পান্ডিয়া

মায়াঙ্ক আগারওয়ালের মতো আইপিএলে অধিনায়কত্বের অভিষেক হতে চলেছে হার্দিক পান্ডিয়ানও। আইপিএলের দুই নতুন দলের একটি গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দেবেন তিনি। নিলামের আগে অটো চয়েজ থেকে হার্দিককে দলে নিয়েছে গুজরাট।

আইপিএলের ১০ দলের অধিনায়ক
হার্দিক পান্ডিয়া

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু – ফাফ ডু প্লেসি

বিশ্বব্যাপী অধিনায়কত্ব করার অনেক অভিজ্ঞতা থাকলেও, কখনও আইপিএলে নেতৃত্ব দিতে পারেননি দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি। অবশেষে এবারের আসরে প্রথমবারের মতো অধিনায়কত্ব করবেন তিনি। বিরাট কোহলি দায়িত্ব ছাড়ার পর ডু প্লেসিকেই বেছে নিয়েছে ব্যাঙ্গালুরু।

আইপিএলের ১০ দলের অধিনায়ক
ফ্যাফ ডু প্লেসিস

কলকাতা নাইট রাইডার্স – শ্রেয়াস আইয়ার

এবারের আসরে কলকাতার নতুন অধিনায়ক শ্রেয়াস আইয়ার। সাবেক অধিনায়ক ইয়ন মরগ্যানকে ছেড়ে দিয়েছে দলটি। অন্যদিকে শ্রেয়াসও থাকতে পারেননি তার সাবেক দল দিল্লি ক্যাপিট্যালসে। তাই এবার তার সামনে অনেক কিছুই প্রমাণের রয়েছে।

আইপিএলের ১০ দলের অধিনায়ক
শ্রেয়াস আইয়ার

দিল্লি ক্যাপিট্যালস – রিশাভ পান্ত

২০২১ সালের আসরে দারুণ খেলার পর আরও একবার দিল্লি ক্যাপিট্যালসের অধিনায়কত্ব করবেন রিশাভ পান্ত। তার অধীনে গত আসরের প্লে অফে খেলেছে দিল্লি। এবার তাদের আশা থাকবে প্রথমবারের মতো শিরোপা জেতার।

আইপিএলের ১০ দলের অধিনায়ক
রিশাভ পান্ত

রাজস্থান রয়্যালস – সানজু স্যামসন

২০০৮ সালে প্রথম আসরের পর আর আইপিএলের শিরোপা জিততে পারেনি রাজস্থান রয়্যালস। গত আসরে মাত্র ৬ জয় নিয়ে আট দলের মধ্যে হয়েছিল সপ্তম। তবু সানজু স্যামসনকেই নেতৃত্বভার দিয়েছে দলটি।

আইপিএলের ১০ দলের অধিনায়ক
সানজু স্যামসন

মুম্বাই ইন্ডিয়ান্স – রোহিত শর্মা

মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রয়েছেন রোহিত শর্মা৷ তিনি আইপিএলের ইতিহাসের সফলতম অধিনায়ক৷ প্রথম তিনটি মরশুমে তিনি ডেকান চার্জার্সের জার্সিতে খেলতেন৷ কিন্তু সেই দলই এখন নেই৷ ২০১১ মুম্বই ইন্ডিয়ান্স নিলাম থেকে তাঁকে তুলে নেয়৷ তাঁর নেতৃত্বে মুম্বই ইন্ডিয়ান্স ২০১৫, ২০১৭, ২০১৯, ২০২০ তে আইপিএল খেতাব জেতেন তিনি৷

আইপিএলের ১০ দলের অধিনায়ক
রোহিত শর্মা

সানরাইজার্স হায়দরাবাদ – কেইন উইলিয়ামসন

সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কত্ব কেন উইলিয়ামসনের ২০১৬ তে একমাত্র আইপিএল খেতাব জিতিয়েছিলেন ডেভিড ওয়ার্নার৷ কিন্তু এরপর বল বিকৃতির কারণে তিনি দুটি মরশুম খেলেননি৷ তার জন্য কেন উইলিয়ামসন অধিনায়ক হন৷ ওয়ার্নার ফিকে আসার পর ফের অধিনায়ক হন৷ কিন্তু গত মরশুমে সানরাইজার্স হায়দরাবাদের খারাপ পারফরম্যান্স চলতে থাকায় কেন উইলিয়ামসন অধিনায়ক হন৷

আইপিএলের ১০ দলের অধিনায়ক
কেন উইলিয়ামসন

লক্ষ্ণৌ সুপার জায়ান্ট – লোকেশ রাহুল

গত কয়েক আসর ধরে পাঞ্জাব কিংসের অধিনায়কত্ব করার পর এবার নতুন শিবিরে যোগ দিয়েছেন লোকেশ রাহুল। তার কাছেই থাকছে এবারের আসরে প্রথমবারের মতো আইপিএল খেলতে আসা লক্ষ্ণৌয়ের অধিনায়কত্ব।
তব, আইপিএলের এ দলগুলোর মধ্যে অন্যতম শকিং চেঞ্জ হচ্ছে চেন্নাইয়ের অধিনায়কত্বের পরিবর্তন।
আইপিএলের ১০ দলের অধিনায়ক
লোকেশ রাহুল

আইপিএলের ১৫ তম সংস্করণ শুরুর আগে হঠাৎ করেই চেন্নাই সুপার কিংস দলের অধিনায়কত্ব ছেড়ে দেন মহেন্দ্র সিং ধোনি। তার জায়গায় রবীন্দ্র জাদেজাকে অধিনায়ক ঘোষণা করা হয় ফ্রাঞ্চাইজির তরফে। রবীন্দ্র জাদেজার নেতৃত্বেই শনিবার এই মরশুমের প্রথম ম্যাচে কলকাতার বিরুদ্ধে খেলেছে সিএসকে। তবে প্রথম ম্যাচে তাদের হারের সম্মুখীন হতে হয়েছে। এই ম্যাচের পরবর্তীতে দলের হেড কোচ স্টিফেন ফ্লেমিং জানান গত মরশুম শেষেই ধোনির অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে কথা হয়েছিল।

ফ্লেমিংয়ের মতে ধোনির অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত হঠাৎ করে নেওয়া নয়। ম্যাচের পরবর্তীতে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে তিনি বলেন ‘আমরা বিষয়টি (অধিনায়কত্ব ছাড়া) নিয়ে আগেই কথা বলেছি। বিষয়টি নিয়ে এম এস ধোনি গত মরশুমেই আমার সঙ্গে আলোচনা করেছে। টাইমিংটা ওর নেওয়া সিদ্ধান্ত।’

মন্তব্য করুন