বিশ্ব ক্রিকেটে অবসরের হিরিক

বিশ্ব ক্রিকেটে অবসর: সম্প্রতি, বিশ্ব ক্রিকেটে যেনো পড়েছে অবসরের হিরিক। কেউ কেউ ক্রিকেটের যেকোনো এক ফরমেট থেকে বিদায় নিচ্ছেন, আবার কেউ ক্রিকেটের সব  ফরমেট থেকেই নিচ্ছেন বিদায়। যারা ফলে, ক্রিকেট পাড়ায় চলছে আলোচনা এবং সমালোচনার এক মিশ্র প্রতিক্রিয়া। অবশ্য ক্রিকেটপ্রেমী দর্শকরা তাদের এমন আকস্মিক বিদায় দেখে হঠাৎই হয়ে পড়ছেন বিস্মিত।

বিশ্ব ক্রিকেটে অবসরের হিরিক

তামিম ইকবাল

সম্প্রতি, আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন টি টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ন তামিম ইকবাল খান। মূলত, ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে পুরোপুরি মনোনিবেশ করার জন্য তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে তামিম ইকবাল বেশ কিছু স্পেশাল ইনিংস উপহার দিয়ে গেছেন।

 

বিশ্ব ক্রিকেটে অবসরের হিরিক
তামিম ইকবাল

 

বিশ্ব ক্রিকেটে অবসরের হিরিক

গত ২৭ জানুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলাকালীন সময়ে প্রেস কনফারেন্স ডেকে হঠাৎ করেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ৬ মাস বিরতির ঘোষণা দেন তামিম ইকবাল যার কারণে সম্প্রতি শেষ হওয়া  ওয়েস্ট ইন্ডিজে সফরে টি-টোয়েন্টি সিরিজে অংশ নেননি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম। এরপর, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতার পরই অবসরের এই ঘোষণা দেন তামিম।

এর আগে, ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টি টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন তামিম যেটি হয়ে গেল তার সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ। ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়েছিল তামিমের।তামিম তার আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্যারিয়ারে মোট ৭৮টি  ম্যাচ খেলে ১টি সেঞ্চুরি এবং ৭টি হাফ সেঞ্চুরির সুবাদে ১,৭৫৮ রান করেছেন তামিম।

বেন স্টোকস

সম্প্রতি, ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বর্তমান সময়ের ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার এবং ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। মূলত, এই ফরমেটে নিজের শতভাগ পারফর্মেন্স না দেয়ার আক্ষেপে তিনি এই সিদ্ধান্ত গ্রহণ করেন।

আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১১ সালের আগস্টে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে  অভিষেক ঘটে স্টকসের। তবে, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকটা মোটেও সুখকর হয়নি স্টোকসের। সে ম্যাচে মাত্র তিন রান করে পল স্টার্লিঙের বলে কট এন্ড বোল্ড হয়ে আউট হন স্টোকস।
বিশ্ব ক্রিকেটে অবসরের হিরিক
বেন স্টোকস
সে ম্যাচে বোলিং করার সুযোগ না পেলেও ফিল্ডিংয়ের তবে একটি ক্যাচ লুফে নেন তিনি। এরপর থেকেই অল্প অল্প করে নিজের ব্যাটিং ক্যাপাবিলিটি এবং বোলিং ক্যাপাবিলিটি উভয়েই উন্নতি সাধন করে নিজেকে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারে পরিণত করে গেছেন বেন স্টোকস। মূলত, কঠোর পরিশ্রমের কারণেই স্টোকস ধারাবাহিকভাবেই বেয়ে উঠছিলেন সফলতার সিঁড়ি।

 ২০১৯ বিশ্বকাপে যেখানে নিজের অলরাউন্ড নৈপুণ্যে ইংল্যান্ডের মাটিতেই তাদের দর্শকের সামনে নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ইংল্যান্ড।

২০১৯ বিশ্বকাপ আসরের প্রথম ম্যাচে তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে ৭৯ বলে ৮৯ রানের পাশাপাশি বল হাতে দুটি উইকেট তুলে নেন স্টোকস।
সে ম্যাচে ফিল্ডিংয়েও চমক দেখান স্টোকস। প্রিটোরিয়াসকে রান আউট করেন এবং দুটি ক্যাচ নিয়ে ম্যাচ সেরা ঘোষিত হন। অ্যান্ডিল ফেহলাকওয়াইওকে আউট করা ক্যাচটি ক্রিকেট ইতিহাসের অন্যতম  সেরা ক্যাচ হিসেবে বিবেচিত হয়।
১৪ জুলাই, ২০১৯ বিশ্বকাপ ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি ৯৮ বলে ৮৪ রান করে ম্যাচটি টাই করতে অবদান রাখেন এবং এরপরে সুপার ওভারে ৩ বলে আট রান করে ইংল্যান্ডকে বিশ্বকাপ ট্রফি জিততে সবচেয়ে মুখ্য ভূমিকা পালন করেন। যে স্টোকসের কারণে, ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জয় অধরা থেকে যায়, সে স্টোকসের হাতেই প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতে ইংল্যান্ড। এ যেনো জিরো থেকে হিরো হয়ে ওঠার এক অনন্য উদাহরণ।
বর্তমানে, ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন স্টোকস। সম্প্রতি সময়ে টেস্ট ক্রিকেটে নিজের অধিনায়কত্বের অভিষেক সিরিজেই নিউজিল্যান্ডকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে ইংল্যান্ড। এছাড়া, গত বছর ভারতের বিপক্ষে স্থগিত হওয়া টেস্ট সিরিজের পঞ্চম ম্যাচে তার আক্রমণাত্মক অধিনায়কত্বেই ম্যাচ জিতে সিরিজ ড্র করতে সমর্থ হয় ইংল্যান্ড।
নিজের শেষ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন স্টোকস।  আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে বেন স্টোকসের রেকর্ড বেশ ঈর্ষণীয়। তিনি ১০৫ টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৩৯.৪৪ গড়ে ২৯২৪ রান করেন যেখানে রয়েছে ৩টি শতক এবং ২১টি অর্ধশতক।

দীনেশ রামদিন:

সম্প্রতি, আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরমেট থেকে অবসর নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক উইকেটকিপার ব্যাটার দীনেশ রামদিন। এক সময় তিনি সব ফরমেটেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেছেন।
বিশ্ব ক্রিকেটে অবসরের হিরিক
দীনেশ রামদিন

 

২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে রামদিনের। এখন পর্যন্ত, ২৮৪ আন্তর্জাতিক ম্যাচে ২৪ ফিফটি এবং ৬ সেঞ্চুরির সুবাদে ৫৭৩৪ রান করেন।

লেন্ডল সিমন্স:

আন্তর্জাতিক ক্রিকেট থেকে সদ্য বিদায় নিলেন আরেক ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার লেন্ডল সিমন্স। গত বছর, ইউএইতে অনুষ্ঠিত টি টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলেন তিনি।
বিশ্ব ক্রিকেটে অবসরের হিরিক
লেন্ডল সিমন্স

 

এখন পর্যন্ত, ১৪৪ আন্তর্জাতিক ম্যাচে ২ সেঞ্চুরি এবং ২৫ ফিফটির বিনিময়ে ৩৭৬৩ রান করেন। আন্তর্জাতিক ক্রিকেটে তেমন ঈর্ষণীয় রেকর্ড না হলেও ফ্র্যাঞ্চাইজি লীগগুলোতে ঠিকই দাপটের সঙ্গে খেলেছেন সিমন্স।

মন্তব্য করুন