বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?

বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?

ফাইনাল মানেই এক শ্বাসরুদ্ধকর অবস্থা। ফাইনাল, মানেই হৃদস্পন্দনের দ্রুততা। ফাইনাল মানেই যোগ্যদের যোগ্যতার মুকুট পড়ানোর সে উপলক্ষ মুহুর্ত। বিপিএল ২০২২ এর বহুকাংক্ষিত ফাইনাল কাল। শুক্রবার, বিকেল ৬ টায় শুরু হবে ফরচুন বরিশাল এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যে অনুষ্ঠিত হবে এবারের আসরের ফাইনাল।

বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?
ক্রিস গেইল

তবে, ফাইনাল ম্যাচের আগে তেমন কোনো ইনজুরি সমস্যা নেই উভয় শিবিরেই। ফাইনালের আগে ট্রফি উন্মোচন অনুষ্ঠানে বরিশাল অধিনায়ক সাকিবের পেটের পীড়ার কারণে উপস্থিত না থাকা ফাইনালে তার খেলা নিয়ে কোনো প্রভাব ফেলবে না, এমনটাই জানা গেছে।

বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?

২০১৫ বিপিএলের ফাইনালেও মুখোমুখি হয়েছিল কুমিল্লা এবং বরিশাল। তবে সেবারের কুমিল্লার ফ্র্যাঞ্চাইজি এখন পর্যন্ত ঠিক থাকলেও বদলেছে বরিশাল ফ্র্যাঞ্চাইজি। ২০১৫ বিপিএলের সে ফাইনালে , এক শ্বাসরুদ্ধকর জয় পেয়েছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ২০১৫ সালের পর ২০১৯ সালের বিপিএলেও চ্যাম্পিয়ন হয়েছিলো কুমিল্লা। তবে, এখন পর্যন্ত বিপিএলে একবারও শিরোপা জিততে পারেনি বরিশাল। তাই, বরিশালের উপর চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশার পারদ কুমিল্লার তুলনায় বেশিই থাকবে।

তবে, টুর্নামেন্ট শুরুর আগে দুই দল ফরচুন বরিশাল এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সকেই সবচেয়ে শক্তিশালী দল মনে হচ্ছিল এবং এ দুই দলকেই টুর্নামেন্ট জেতার প্রবল দাবিদার মনে করা হচ্ছিল। হয়েছেও তাই, পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই এ দুই দল প্লে অফ নিশ্চিত করে এবং এখন এই দুই দলই বিপিএল ২০২২ এর ফাইনাল খেলার অপেক্ষায়।

দুই দলেই রয়েছে বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের চ্যাম্পিয়ন হওয়া অভিজ্ঞ ক্রিকেটারেরা । অধিনায়ক সাকিব আল হাসানের দল ফরচুন বরিশালে, বিদেশি খেলোয়াড় হিসেবে নিয়মিত খেলছেন ব্যাটার ক্রিস গেইল, অলরাউন্ডার ডোয়েন ব্রাভো এবং স্পিনার মুজিবুর রহমান।

বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?
ডোয়েন ব্রাভো

বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগ দাপিয়ে বেড়ানো ইউনিভার্স বস ক্রিস গেইলের রয়েছে অনেক টি টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগের ফাইনালে খেলার অভিজ্ঞতা। এখন পর্যন্ত আইপিএলে কোনো দলের হয়ে  শিরোপা না জিততে পারলেও, তিনি বিপিএলে দুইটি দলের হয়ে শিরোপা জিতেছেন।

২০১৩ সালে , তার দল ঢাকা গ্ল্যাডিয়েটর্স শিরোপা জেতে বিপিএলের। যদিও, সে আসরের ফাইনাল খেলতে পারেননি গেইল।তবে, ২০১৭ সালের বিপিএল ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে তার দানবীয় ব্যাটিংয়ের কারণে, সেবারের শিরোপা জেতে তার দল রংপুর রাইডার্স। সে ম্যাচে, তিনি ৬৯ বলে অপরাজিত ১৪৬ রানের একটি ইনিংস খেলেন।

বরিশাল অলরাউন্ডার ডোয়েন ব্রাভো একাধিকবার আইপিএল ফাইনাল খেলেছেন এবং মহেন্দ্র সিং ধোনির অধীনে আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে শিরোপাও জিতেছেন। কাজেই, আজকের ফাইনালে ফরচুন বরিশালের তুরুপের তাস হতে পারেন ডোয়েন ব্রাভো। এখন পর্যন্ত সব ধরণের টি টোয়েন্টি ক্রিকেটে ৪০০ উইকেট শিকারি দুইজন বোলারদের মধ্যে একজন হলেন ডোয়েন ব্রাভো।

আফগান মিস্ট্রি অফস্পিনার মুজিবুর রহমানও যেকোনো সময় ম্যাচের পরিস্থিতি ঘুরিয়ে দিতে পারেন তা সকলেরই জানা আছে । ইকোনোমিকাল বোলিং করে প্রতিপক্ষে ব্যাটারদের চাপে ফেলা কিংবা দলের কঠিন সময়ে উইকেট নিয়ে ব্রেক থ্রু এনে দেয়া, সবই করতে পারেন ।

বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?
সাকিব আল হাসান

ফরচুন বরিশালের, এবারের বিপিএলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। প্রশংসনীয় অধিনায়কত্বের পাশাপাশি ব্যাট এবং বল উভয় হাতেই দলকে বহুবার নিয়ে গেছেন জয়ের বন্দরে। সাকিবের এই অবিশ্বাস্য ব্যাটিং এবং বোলিং ফর্মই আজকের ফাইনালে বরিশালকে অনেকটা এগিয়ে রাখবে। এখন পর্যন্ত ৫টি বিপিএলের ফাইনালে খেলেছেন, বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান। ৫টি বিপিএল ফাইনাল খেলে মোট দুটিতে চ্যাম্পিয়ন হয়েছে তার দল।

এছাড়া, আইপিলের তার দল কলকাতা নাইট রাইডার্সে দুইবার শিরোপা জেতেন সাকিব। কলকাতা ছাড়াও, ২০১৮ আইপিএল মৌসুমে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে একবার ফাইনাল খেলেছেন সাকিব।এছাড়াও, এ মৌসুমের বরিশালের নতুন আবিষ্কার মুনিম শাহরিয়ার কিংবা ব্যাটার নাজমুল হাসান শান্ত আজকের ফাইনালে বরিশালের হয়ে কেড়ে নিতে পারেন লাইমলাইট।

তবে, ফাইনালে চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে কোনো দিক দিয়েই পিছিয়ে রাখা যাবেনা কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে।

বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?
মোস্তাফিজুর রহমান

মহেন্দ্র সিং ধোনির অধীনে একাধিক বার আইপিএল জিতছেন কুমিল্লা ব্যাটার এবং সাবেক প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস। এছাড়াও, কুমিল্লা শিবিরে মঈন আলী এবং সুনীল নারিনের মতো মারকুটে ব্যাটাররা তো আছেনই। তবে, কুমিল্লার শক্তিমত্তার আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে কুমিল্লার বোলিং লাইন আপ।

মোস্তাফিজুর রহমান এবং ইনফর্ম বাহাতি স্পিনার তানভীর ইসলাম সমৃদ্ধ বোলিং লাইন আপ কুমিল্লাকেও এনে দিতে পারে বিজয়ের মুকুট। ব্যাটার লিটন দাস, অধিনায়ক ইমরুল কায়েস ছাড়াও তরুণ তুর্কি মাহমুদুল হাসান জয়ও আছেন দারুণ ব্যাটিং ছন্দে। এছাড়াও, গত ম্যাচে কুমিল্লার হয়ে বিপিএলের দ্রুতত্ম সেঞ্চুরি করা সুনীল নারিন প্রতিপক্ষ শিবিরে হিয়ে থাকবেন এক ত্রাসের নাম।

মিরপুরে ,আজ বিকেল ৫ টা ৩০ এ  শুরু হবে ফরচুন বরিশাল বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার ফাইনাল ম্যাচটি।

আরও পড়ুন:

“বিপিএল ২০২২ এর ফাইনালে কে ফেভারিট?”-এ 2-টি মন্তব্য

মন্তব্য করুন