ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের ক্রিকেটার

ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের ক্রিকেটার : ইংল্যান্ড জাতীয় দল, বর্তমান সময়ের ওয়ানডে ক্রিকেটের বিশ্ব চ্যাম্পিয়ন। এ ইংল্যান্ড ক্রিকেট দলের রয়েছে অনেক ইতিহাস এবং ঐতিহ্য। বিভিন্ন সময়ে ইংল্যান্ড ক্রিকেট দলে ইংলিশ অরিজিনের খেলোয়াড় ছাড়াও বাহিরের দেশের খেলোয়াড় বা ইংল্যান্ডে অবস্থান করা ভিন্ন জাতিসত্তার খেলোয়াড়েরা অংশগ্রহণ করেছে যাদের মধ্যে নাসির হোসেন, ভিকরাম সোলাঙ্কি, রনি ইরানিরা অন্যতম।

তবে, সম্প্রতি ইংল্যান্ডের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডসে একটি টেস্টে ইংল্যান্ডের হয়ে মাঠে নেমেছেন বাংলাদেশি বংশোদ্ভুত ক্রিকেটার রবিন দাস। মূলত, ইংল্যান্ড দলের টুয়েল্ভথ ম্যান হিসেবে মাঠে ফিল্ডিং করতে দেখা যায় রবিন দাসকে। নিউজিল্যান্ডের ব্যাটিংয়ের সময় ম্যাচের ৩৮ তম ওভারে ম্যাথু পটসের পরিবর্তে ফিল্ডিং করতে নামেন রবিন।

৮তম ওভারের দ্বিতীয় বল করে এই টেস্টে অভিষেকেই চার উইকেট নেওয়া ম্য়াথু পটস চোটের কারণে ড্রেসিংরুমে ফিরে যান। ওভারের বাকি চারটি বল করেন বেন স্টোকস। তখন পটসের পরিবর্ত হিসেবে মাঠে ফিল্ডিং করতে নামেন রবিন.দাস। পরের ওভার শুরুর আগে স্টুয়ার্ট ব্রড মঠে নামতেই সাজঘরে ফিরে যান রবিন. দাস। তবে, মাঠে বেশিক্ষণ থাকা হয়নি রবিনের। মাত্র ৪ বল পরেই মাঠে স্টুয়ার্ট ব্রড প্রবেশ করলে মাঠ থেকে বেরিয়ে যান রবিন।

ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের ক্রিকেটার
রবিন. দাস

রবিন দাসের পৈতৃক নিবাস বাংলাদেশের সুনামগঞ্জে। তবে, তার জন্ম ইংল্যান্ডেই। ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি তিনি জন্মগ্রহণ করেন।  ইংল্যান্ডের ব্রেন্টফোর্ড স্কুলে লেখাপড়া করেছেন রবিন। রবিন  দাস ইতোমধ্যেই আলো ছড়িয়েছেন ব্যাট হাতে। ২০১৯ সালে, এসেক্স একডেমীর বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন এই ব্যাটার। সে মৌসুমে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের অনুর্ধ্ব-১৭ কাউন্টি চ্যাম্পিয়নশিপে গড়ে ৭০ রান করেছেন যা ওই মৌসুমে ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি ছিলো। সে মৌসুমে  সেঞ্চুরির পাশাপাশি অপরাজিত ডাবল সেঞ্চুরিও ছিলো রবিনের।

[ ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের ক্রিকেটার ]

এসেক্সের হয়ে ভাইটালিটি ক্রিকেট ব্লাস্টে সাসেক্সের বিপক্ষে একটি ম্যাচও খেলেছেন রবিন। তবে, ২০ বছর বয়সী রবিন এসেক্স সেকন্ড ইলেভেনের হয়ে ক্রিকেট খেলেন নিয়মিত। তার বড় ভাই জোনাথন জন দাস বিভিন্ন সময়ে বিভিন্ন বয়সভিত্তিক দলে এসেক্সের হয়ে খেলেছেন। রবিন মূলত এসেক্স একাডেমীর শিক্ষার্থী হলেও তিনি ওয়ানস্টেডের হয়ে ক্লাব ক্রিকেট খেলে থাকেন।

রবিন গতবছর ইংল্যান্ড অনুর্ধ্ব-১৯ দলের হয়ে অনুশীলন করেছেন। এসেক্স সেকেন্ড ইলেভেন এবং একাডেমির হয়ে ভালো পারফর্মেন্সের সুবাদে ভাইটালিটি ব্লাস্টে সুযোগ পেয়েছিলেন রবিন। রবিন এর আগেও বাংলাদেশের হয়ে খেলার ইচ্ছে পোষণ করেছিলেন। যার কারণে, ২০২০ সালে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগের প্লেয়ার্স ড্রাফটে নিজের নাম দিয়েছিলেন রবিন। কিন্তু, প্লেয়ার্স ড্রাফটে কোনো দলই তাকে না কিনলে পরবর্তীতে আর বিপিএল খেলার সুযোগ হয়নি তার।

ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের ক্রিকেটার
প্র্যাক্টিস কিটে রবিন  দাস

রবিন পড়াশোনা করেছেন ব্রেন্টউড স্কুলে। ২০১৮ সালে, ওয়ানস্টেড ক্লাবের হয়ে ব্রেন্টউডের বিপক্ষে ২০০ রানের অপরাজিত ইনিংস খেলেন রবিন। সে ইনিংসে ১০০ থেকে ২০০ রানে পৌছাতে তিনি সময় নিয়েছিলেন মাত্র ৮ ওভার। সে ইনিংসের শেষ ওভারে ২৪ রান নিয়ে নিজের ডাবল সেঞ্চুরি তুলে নেন রবিন।

সাদা বলের ক্রিকেটে রবিন বেশ ভালো হলেও লাল বলের ক্রিকেটে লাল বলের ক্রিকেটে রবিনের সম্ভাবনা নিয়ে বেশ উচ্ছ্বসিত ছিলেন একাডেমী ডিরেক্টর ব্যারি হ্যায়াম।

পরিস্থিতি বুঝে দ্রুত মানিয়ে নিয়ে ভালো ইনিংস খেলেন রবিন। এছাড়াও, তার শট মারার দক্ষতাও প্রশংসিত  রয়েছে বিভিন্ন মহলে।

ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের ক্রিকেটার
রবিনকে অভিনন্দন জানিয়ে এসেক্সের টুইট

ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকার চলমান টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগেই টুয়েলভথ ম্যান হিসেবে সিলেক্টেড হওয়ার কারণে, নিজ ক্লাব এসেক্সের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয় রবিনকে।

 

ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের ক্রিকেটার

 

আরও পড়ুন:

মন্তব্য করুন