আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? – প্রশ্ন পাপনের

আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন?

– প্রশ্ন পাপনের

সাকিব আল হাসান এবং নাজমুল হাসান পাপন এ দুটি নাম বর্তমানে ক্রিকেট পাড়ার সবচেয়ে চর্চার বিষয়। বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রিকা এবং টেলিভিশন চ্যানেলের প্রধান খবরের বিষয়ে রুপান্তরিত হয়েছেন সাকিব এবং পাপন। এছাড়াও, এর আগেও বিভিন্ন সময়ে নানা বিতর্কিত কর্মকান্ডের জন্য অগণিত বার বিভিন্ন আলোচনা এবং সমালোচনার প্রধান বিষয়বস্তুতে পরিণত হয়েছেন সাকিব।

আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? - প্রশ্ন পাপনের
ঢাকা ছাড়ার আগে সাকিব

এবারও, এর ব্যাতিক্রম না। নানা জল্পনা এবং কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে এবং টেস্ট উভয় ফরমেটেই খেলার সম্মতি দিয়েছিলেন সাকিব। যার কারণেই তাকে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য দলে রাখা হয়। গতকাল রাতে দুবাইয়ে ছুটি কাটানোর উদ্দ্যেশ্যে দেশ ছাড়ার আগে আবার দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলার ব্যাপারে নিজের অনীহার কথা প্রকাশ করেছেন সাকিব।

জাতীয় দলের প্রথম অংশ দক্ষিণ আফ্রিকা যাবে ১১ মার্চ রাতের ফ্লাইটে কিন্তু, ৬ মার্চ রাত ১০টায় সাকিব দুবাই যাওয়ার আগে বিমান বন্দরে বলে গেলেন যে তার এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলার মত অবস্থা নেই এবং তিনি শারীরিকভাবে ক্লান্ত এবং মানসিক দিক থেকে অবসাদগ্রস্ত।

সাকিবের কথা শুনে আবার তাকে দুদিন ভাবার সময় দিয়েছে বিসিবি। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সাকিবকে বলেছেন, “দু’দিন ভেবে দেখে তারপর সিদ্ধান্ত জানাও।”

 

আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? - প্রশ্ন পাপনের

 

[ আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? ]

সেই দুই দিনের আজ প্রথম দিন। আর আজ সোমবার সন্ধ্যা নামতেই সাকিব ইস্যুতে প্রতিক্রিয়া জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সাকিবের শেষ মুহূর্তে দক্ষিণ আফ্রিকা যেতে না চাওয়ার সমালোচনার পাশাপাশি নাজমুল হাসান পাপন তার বক্তব্যর যুক্তিও খন্ডন করেছেন। এক পর্যায়ে তিনি বলে বসেন যে, সাকিব এখন যেভাবে শারীরিক ও মানসিক ধকল এবং অবসাদগ্রস্ততার কথা বলছে, আইপিএলে দল পেলে কিংবা আইপিএল খেলার সুযোগ পেলে কী তা বলতো?

এ প্রসঙ্গে বিসিবি বিগ বসের কথা, সাকিব যদি শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্তই থাকবে, তাহলে আইপিএল খেলতে চেয়েছে কেন? ফিটনেস ও মানসিকভাবে ফিট না থাকলে তো আর আইপিএল খেলার ইচ্ছে পোষণের কথা না। যুক্তিতে তো তাই আসে।

আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? - প্রশ্ন পাপনের
আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? – প্রশ্ন পাপনের

এ সম্পর্কে পাপনের কথা, ‘ও যদি শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত থাকে, তাহলে তো আইপিএলের জন্য খেলতে যাওয়ার কথা না; কিন্তু সে তো আবেদন করেছে। তাহলে কি আইপিএলে সুযোগ পেলেও এ রকম বলতো? বলতো খেলব না? লজিক্যালি চিন্তা করে তো আমার তাই মনে হয়।’

জাতীয় দল দক্ষিণ আফ্রিকা যাওয়ার ৩-৪ দিন আগে সাকিবের হঠাৎ খেলতে না চাওয়ায়  বিসিবি বিব্রত কিংবা বিচলিত নাকি এ প্রশ্নের জবাব দিতে গিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘আমরা মোটেও বিচলিত নই। ও (সাকিব) হয়তো মানসিক ও শারীরিকভাবে ডিস্টার্ব।’

‘সাকিবের যদি সমস্যা হয় আমাদের জানাতে পারে। বিমানবন্দরে এভাবে মিডিয়ার কাছে বলে দেওয়া কেন? ও তো দিনের বেলায় আমাদের সঙ্গে আলোচনা করতে পারতো। কোচের সঙ্গে কথা বলতে পারতো। টিম ডিরেক্টর সুজনের সঙ্গে কথা বলতে পারতো। হঠাৎ এভাবে চমক দেওয়া কেন করছে। আমাদের অনেকে এটা পছন্দ করেনি।’

সাকিব বলেছেন, তিনি আফগানিস্তানের সঙ্গে সিরিজটি উপভোগ করেননি। যার ভাবার্থ দাঁড়ায় আফগানদের সাথে সাকিব খেলতে চাননি। বিসিবি তাকে খেলতে রাজি করিয়েছে।

দলের একজন সিনিয়র ও অন্যতম প্রধান ক্রিকেটারের মুখে এমন কথা শুনে কী বিসিবি প্রধান হিসেবে আপনি বিব্রত? এ প্রশ্নের জবাব দিতে গিয়ে বিসিবি প্রধান উল্টো সাকিবকে প্রশ্ন ছুড়ে দেন।

‘সাকিব বলছে আফগান সিরিজে সে উপভোগই করেনি। তার মানে কী দাঁড়ায়? আমরা যে জিতেছি সেটা সে উপভোগই করেনি? কেন? তার যদি অফফর্ম থাকত, সে বলতো খেলব না! সমস্যাটা কোথায়? খেলার পর যদি বলে উপভোগ করেনি, আগ্রহ নেই, মোটিভিশন নাই।’

পাপন আরো বলেন, ” তাহলে আমাদের বলো, জানিয়ে দাও যে খেলাতেই আগ্রহ নেই, তাহলে খেলো না। আমরা চাই কে কোন সিরিজ খেলবে আর কোনটা খেলবে না, কে কখন অ্যাভেইলেবল? তা আমাদের জানিয়ে দিক। তাহলে আমাদের লক্ষ্য ও পরিকল্পনা গ্রহণ করতে সুবিধা হবে। আমি চাই সবাই খেলুক। আমাদের যারা সিনিয়র, সবাই খেলুক। খেলার সিদ্ধান্ত তাদের। কেউ না খেললে জোর করছি না; কিন্তু আগেই জানিয়ে দাও, যাতে প্ল্যান করতে পারি।

এছাড়াও, আফগানিস্তান সিরিজ নিয়ে সাকিবের  উক্তি প্রসঙ্গে পাপন বলেন, “সাকিব আফগানদের সাথে খেলার সময় শারীরিক ও মানসিকভাবে পুরোপুরি সুস্থ ও চাঙ্গা ছিল না- সেটা তো কাল জানলাম। কিন্তু আমরা তো কেউ টেরই পাইনি। জানিও না। এগুলো আগে বলে ফেললে অসুবিধা কী? আমার ধারণা, সাকিব মানসিকভাবে বিপর্যস্ত। আইপিএল খেললে এসব বলতো কি না সন্দেহ।”

 

আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? - প্রশ্ন পাপনের

 

“আইপিএল এ দল পেলে কি সাকিব উপভোগ করতেন? – প্রশ্ন পাপনের”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন